Nabaratna Mondir (নবরত্ন মন্দির)

হাটিকুমরুল নবরত্ন মন্দির, Bangladesh

Details

নবরত্ন মন্দিরঃ

বাংলাদেশের একটি প্রাচীন প্রত্নতাত্বিক স্থাপনা, যা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলায় অবস্থিত। হাটিকুম্রুল গ্রামে অবস্থিত হওয়ায় এই মন্দির কে হাটিকুমরুল নেমও ডাকা হয়। স্থানীয় ভাবে দোলমঞ্চ নামে অনেকটা পরিচিত এটি। বাংলাদেশের সব থেকে বড় নবরত্ন মন্দির এটি।

 

ইতিহাসঃ

কোন শিলালিপির অস্তিত্ব না থাকার কারনে নবরত্ন মন্দিরের নির্মাণকাল সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যায় নি, জনশ্রুতি অনুসারে রামনাথ ভাদুরী নামে স্থানীয় জমিদার নির্মাণ করেছিলে ১৬৬৪ সালে দিকে। অনেকেই মনে করেন ১৭০৪ থেক ১৭২৮ সালের মর্ধ্য কোন সময়ে এই নির্মান করেছেন মুর্শিদকুলি খান।

সেই সময়ের দিনাজপুরের রাজা প্রাণনাথের বন্ধু ছিলেন রামনাথ ভাদুরী। রাজ্যের রাজস্ব পরিশোধ করতে বন্ধুকে একবার সাআয্য করিছিলেন ভাদুরী, তার প্রতিদান হিসেবে দিনাজপুরের কান্তনগর মন্দিরের আদলে নির্মাণ করা হয় সিরাজগঞ্জের এই রবরত্ন মন্দির। আবার কেউ কেউ মনে করেন নিজ অর্থয়ায়নে তৈরী করেছিলেন রাজা ভাদুরী।

 

অবকাঠামোঃ

তিনতলা বিশিষ্ট নবরত্ন মন্দির, যার দেয়ালে রয়েছে প্রচুর পোড়ামাটির নকশা, ১৫ বর্গমিটারের উপর স্থাপিত মন্দিরের প্রতিটি স্তম্ভের দৈর্ঘ্য ১৫.৪ মিটার ও প্রস্থ ১৩.২৫ মিটার, মন্দিরের উপরে নয়টি চূড়ার প্রায় সব গুলোই এখন ধ্বংসের পথে।

মন্দিরটির রক্ষনাবেক্ষনের দায়িত্ব বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব অধিদপ্তর পালন করছে। সরকারী ভাবে এখানে ছবি তুলতে কোন নিষেধ নেই।

আশপাশে খাওয়া দাওয়র ব্যাবস্থা না থাকার কারনে যতটুকু সম্ভব সাথে খাবার নিয়ে আসবেন।

  • Views: 63

Send this to a friend