Shaheed M. Monsur Ali Medical College & Hospital

Temporary Campus - Shaheed M. Monsur Ali Medical College & Hospital, Sirajganj, Sirajganj, Bangladesh

Details

Shaheed M. Monsur Ali Medical College & Hospital  বাংলাদেশের সিরাজগঞ্জ জেলায় অবস্থিত একটি সরকারী মেডিকেল কলেজ। এটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। যা বর্তমানে দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। এখানে ৫ বছর মেয়াদি এমবিবিএস কোর্সে প্রতি বছর ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়।

মেডিকেল কলেজের কার্যক্রম পরিচালনার জন্য আপাতত সিরাজগঞ্জ জেনারেল হাসপতালের ট্রমা সেন্টার ও নার্স ট্রেনিং ইনস্টিটিউটের কিছু অবকাঠামো ব্যবহার করা হবে। প্রস্তাবিত স্থানে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের পর সেখানে স্থায়ীভাবে এর কার্যক্রম পরিচালিত হবে।

সরকারি শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোলে ৩০ একর জমির ওপর নির্মাণ কাজ হচ্ছে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫৮৩ কোটি টাকা।

Shaheed M. Mansur Ali Medical College Sirajganj

নির্মাণাধীন সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ হাসপিটালের মূল নকশার অংশ বিশেষ।

সিরাজগঞ্জের মেডিকেল কলেজটি বাংলাদেশের সরকারী মেডিকেল কলেজ পরিবারের কনিষ্ঠতম সদস্য। ঢাকা মেডিকেল কলেজ এ পরিবারের জেষ্ঠ্যতম সদস্য।

নামকরণ ঃ সিরাজগঞ্জের মেডিকেল কলেজের নাম করণ করা হয়েছে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ। সিরাজগঞ্জের এমপি অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ নামটি প্রস্তাব করেন। শহীদ এম মনসুর আলী আমাদের জাতীয় নেতা, আমাদের গর্ব। তার নামটি আমাদের মর্যাদা আরো বাড়াবে। আমরা একটি কৃতজ্ঞ জনগোষ্ঠি বলে সম্মান পাব।

Shaheed M. Mansur Ali Medical College Sirajganj
Shaheed M. Mansur Ali Medical College Sirajganj

Current Shaheed M. Monsur Ali Medical College & Hospital

প্রতিষ্ঠাতার সময় কাল ঃ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ সিরাজগঞ্জের যাত্রা শুরু হবে ২০১৪ সালের জুলাই মাসে। স্বাধীনতার ৪২ বছর পরে।

প্রেক্ষাপটঃ সিরাজগঞ্জে সরকারী উদ্যোগে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ স্থাপনে দীর্ঘ সময় লাগেনি। বলা চলে অভাবিত কম সময়ে কাজটি হচ্ছে। দাবী বাস্তবায়িত হতে লাগছে মাত্র ৫ মাস। ২০১৪ সালের ফেব্রুয়ারী থেকে জুলাই মাস।

 

মূলতঃ সিরাজগঞ্জ সদর হাসপাতালে ২৫০ শয্যা হাসপাতালের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষ্যে ডাক্তার, কর্মচারী, বিএমএ, মেডিকেল এ্যসিস্টট্যান্ট, নার্স, স্বাস্থ্য পরিবার কল্যাণ বিভাগের কর্মকর্তা মাঠকর্মীরা সবাই মিলে স্বাস্থ্য মন্ত্রী, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য বিভাগের মহাপরিচালককে সম্বর্ধনা সভার আয়োজন করল। সিরাজগঞ্জের সির্ভিল সার্জন ডাঃ মাইন উদ্দিন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বিএমএ সিরাজগঞ্জ শাখার সভ্পাতি ডাঃ জহুরুল হক রাজা জোর দিয়ে মেডিকেল কলেজের দাবী জানালেন। এবার স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জের মানুষের প্রাণপ্রিয় নাসিম ভাইয়ের রূপে প্রকাশিত হলেন। দৃঢ় কন্ঠে ঘোষণা দিলেন সিরাজগঞ্জে সরকারী উদ্যোগে মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করবেনইনশাল্লাহ্। তার পর যেন ছুটে চলা সিরাজগঞ্জের মানুষের প্রত্যাশার চেয়ে দ্রুত বেগে। মাত্র ৫ মাসেই স্বপ্নের বাস্তবায়ন।

মেডিকেল কলেজের অনুমোদন ঃ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অনুমোদনে স্বাক্ষর করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

বিভাগ সূমহ

বিভাগের নাম

বিভাগের নাম

বিভাগের নাম

বিভাগের নাম

বিভাগের নাম

বিভাগের নাম

এনাটমী

ফিজিওলজী

বায়োকেমিষ্ট্রি

কমিউনিটি মেডিসিন

ফার্মেকোলজী এন্ড থেরাপিউটিক্স

প্যাথলজি

মাইক্রোবায়োলজি

ফরেনসিক মেডিসিন এন্ড টকাসকলজি

মেডিসিন

নিউরোমেডিসিন

গ্যাস্টোএন্টারলজী

নেফ্রোলজী

সাইকিয়াট্রি

চর্ম ও যৌন

ফিজিক্যাল মেডিসিন

চেষ্ট মেডিসিন

কার্ডিওলজি

এন্ডোক্রাইন ও মেটাবলিজম

এ্যানেসথেসিয়া

আইসিইউ ও ক্রিটিক্যাল কেয়ার

সার্জারী

পেডিয়াট্রিক্স সার্জারী

নিউরোসার্জারী

ইউরোলজী

বার্ন ও প্লাস্টিক সার্জারী

ডেন্টিষ্ট্রি

অর্থোপেডিক্স

চক্ষু

ইএনটি

গাইনি ও অবস

রেডিওথেরাপি/অনকোলজী

রেডিওলজী এন্ড ইমেজিং

ব্লাড ট্রান্সফিউশন

পেডিয়াট্রিক্স

এমআইএস

ইলেকট্রো মেডিকেল

ভর্তির যোগ্যতা

স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে এই কলেজের ফর্ম কিনে ভর্তি হতে হয়।

যারা আবেদন করতে পারে

স্বাস্থ্য অধিদপ্তরের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়দ বাদে GPA .০০ থাকতে হয়। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলেই এক্ষেত্রে ভর্তি হওয়া যায়।

বিদেশী ছাত্রছাত্রীদর ভর্তি

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বেসরকারী মেডিকেল কলেজের ভর্তির কার্যক্রম পরিচালনা করে থাকে। তাদের বিধান অনুযায়ী মোট আসনের সর্বোচ্চ ২৫% বিদেশী ছাত্র ভর্তি হতে পারে।

ইন্টার্নী

এম.বি.বি.এস কোর্স শেষ করে এক বছর ইন্টার্নী কলেজেই করতে হয়।

সহশিক্ষা কার্যক্রম

বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কলেজের শিক্ষার্থী এবং কলেজ কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় রক্তদান কর্মসূচী, গরীব রোগীদের জন্য বিনামূল্যের চিকিৎসা ক্যাম্প, বিনামূল্যে ঔষধ প্রদান, প্রাকৃতিক দূর্যোগে সাহায্য বিতরণ ইত্যাদির আয়োজন করা হয়।

এখানে খেলার মাঠ নেই। বিভিন্ন সময়ে চিকিৎসা সংক্রান্ত সেমিনার, সিম্পোজিয়াম আয়োজন করা হয়।

এমবিবিএস কোর্স শেষে বিদেশে উচ্চতর  ডিগ্রী নিতে পরামর্শ ও দিক নির্দেশনা দেয়া কলেজ কর্তৃপক্ষের তরফ থেকে। এছাড়া কলেজ কর্তৃপক্ষের কাছে জমা থাকা কাগজপত্র দ্রুত সরবরাহ করা হয়।

কলেজ ভবন

মেডিকেল কলেজটির জন্য তলা বিশিষ্ট ১ টি ভবন রয়েছে।

অবস্থান ও ঠিকানা

Shaheed M. Monsur Ali Medical College & Hospital ,সদর হসপিটাল রোড সালেহা স্কুলের সামনে সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ

সদর হসপিটাল রোড, সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ

ফোন075164244

মোবাইল

ফ্যাক্স:

মেইল: [email protected]

ওয়েব: www.smmamc.gov.bd

 

Summary
শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ
Article Name
শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ
Description
শহীদ এম. Monsur Ali Medical College বাংলাদেশের সিরাজগঞ্জ জেলায় অবস্থিত একটি সরকারী মেডিকেল কলেজ। এটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। যা বর্তমানে দেশের একটি অন্যতম প্রধান চিকিৎসাবিজ্ঞান বিষয়ক শিক্ষা প্রতিষ্ঠান। এখানে ৫ বছর মেয়াদি এমবিবিএস কোর্সে প্রতি বছর ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। মেডিকেল কলেজের কার্যক্রম পরিচালনার জন্য আপাতত সিরাজগঞ্জ জেনারেল হাসপতালের ট্রমা সেন্টার ও নার্স ট্রেনিং ইনস্টিটিউটের কিছু অবকাঠামো ব্যবহার করা হবে। প্রস্তাবিত স্থানে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের পর সেখানে স্থায়ীভাবে এর কার্যক্রম পরিচালিত হবে।
Author
Publisher Name
Digital Sirajganj
Publisher Logo
  • Views: 191

Send this to a friend